টানা একমাস ব্যাট ছুঁয়ে দেখেননি কোহলি!

একের পর এক ব্যাটিং ব্যর্থতায় মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়েছিলেন বিরাট কোহলি। নিজেই জানালেন সে কথা। এমনকি গত ১০ বছরে এই প্রথম টানা একমাস ক্রিকেট ব্যাট ছুঁয়েও দেখেননি বলে জানালেন তিনি। পাকিস্তানের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচের আগে নিজের হতাশাজনক সময়ের স্মৃতিচারণ করেন কোহলি। সেখানেই জানালেন এসব তথ্য।

গত তিন বছরে একটিও সেঞ্চুরি নেই কোহলির ব্যাটে। আর চলতি বছর ভারতীয় জার্সিতে তিনি শুধুমাত্র একবার ৫০ রানের সীমা অতিক্রম করতে সক্ষম হয়েছিলেন।

বিসিসিআই শনিবার (২৭ আগস্ট) কোহলির সাক্ষাৎকারের একটি টিজার প্রকাশ করেছে, যেখানে ৩৩ বছরের তারকাকে তার খারাপ ফর্ম নিয়ে কথা বলতে দেখা গেছে। সম্পূর্ণ সাক্ষাৎকারটি এখনো আসেনি। তবে এই টিজারে কোহলি তার প্রস্তুতি সম্পর্কে কথা বলেছেন। তিনি আরও বলেন যে, তার আগ্রাসন কয়েকমাস আগে অদৃশ্য হয়ে গিয়েছিল এবং সেটি ফিরে পেতে তার একটি বিরতি প্রয়োজন ছিল।

কোহলি মাঠে তার অবিশ্বাস্য গতি এবং আগ্রাসনের জন্য পরিচিত। শেষ পর্যন্ত গত মাসে খেলা থেকে বিরতির সিদ্ধান্ত নেয়ার আগে কোহলি যে মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন, সেটা স্বীকার করে নিয়েছেন। ভারতীয় তারকা জানিয়েছেন যে, খেলা থেকে বিরতিতে থাকার সময়ে তিনি তার ব্যাট পর্যন্ত স্পর্শ করেননি। কোহলি আরও বলেছেন, তিনি ক্লান্ত বোধ করতেন।

ভিডিওতে কোহলিকে বলতে শোনা য়ায়, ১০ বছরের মধ্যে প্রথমবার আমি এক মাস আমার ব্যাট স্পর্শ করিনি। আমি বুঝতে পেরেছিলাম যে, সম্প্রতি আমার খেলার গতি হারিয়ে ফেলেছি। আমি নিজেকে বোঝাচ্ছিলাম যে, আমার গতি ছিল; কিন্তু শরীর থামতে বলছে। মন আমাকে বিরতি নিতে বলেছিল।

তিনি আরও বলেন, আমাকে এমন একজন ব্যক্তি হিসেবে দেখা হয়, যে মানসিকভাবে খুব শক্তিশালী। কিন্তু প্রত্যেকেরই একটি সীমাবদ্ধতা আছে এবং আপনাকে সেই সীমাটি চিনতে হবে, অন্যথায় জিনিসগুলি আপনার জন্য অস্বাস্থ্যকর হতে পারে। এই সময়টা আমাকে অনেক কিছু শিখিয়েছে। যেটা আমি বুঝতে পারছিলাম না।

Leave a Reply

Your email address will not be published.