সুচ না ফুটিয়ে ডায়াবেটিস পরীক্ষা সম্ভব

আঙুলে সুচ না ফুটিয়ে ডায়াবেটিস পরীক্ষা করা সম্ভব বলে দাবি করছেন মিশরের আমেরিকান ইউনিভার্সিটি ইন কায়রোর পাঁচ শিক্ষার্থী।

তাঁরা বলছেন, গ্লুকোক্লিপ নামের একটি যন্ত্র আবিষ্কার করা হয়েছে। ডায়াবেটিস মাপার জন্য এটির ভিতরে আঙুল ঢোকাতে হবে। এর পর নেয়ার-ইনফ্রারেড স্পেক্টোস্কপি ব্যবহার করে যন্ত্রটি মানুষের শরীরের গ্লুকোজের পরিমাণ বলে দেয়।

এ বছরে জন্স হপকিন্স হেলথকেয়ার ডিজাইন কম্পিটিশনে যন্ত্রটি প্রথম পুরস্কার জিতেছে বলেও জানানো হয়। তবে বাজারে ছাড়ার আগে যন্ত্রটি নিয়ে আরও পরীক্ষা প্রয়োজন রয়েছে বলে জানান শিক্ষার্থীরা।

এর আগে ২০২১ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রনিক শো উপলক্ষে জাপানি উদ্যোক্তা প্রতিষ্ঠান কোয়ান্টাম অপারেশন ইনকরপোরেশন সুচ ছাড়াই রক্তে গ্লুকোজ মাপা যায় বলে দাবি করেছে।

প্রতিষ্ঠানটির গবেষকরা বলছেন, এমন একটি পরিধানযোগ্য যন্ত্র উদ্ভাবনের করা হয়েছে, যা হাতে পরলে গ্লুকোজ মাপা যাবে। একই সঙ্গে এ যন্ত্র ব্যবহার করে হৃৎস্পন্দন মাপা, ইসিজির মতো কাজগুলোও করা যাবে।

চিকিৎসা প্রযুক্তির ক্ষেত্রে সুচ ফোটানো ছাড়াই রক্তে গ্লুকোজ মাপার বিষয়টি অন্যতম বড় সমস্যা হয়ে আছে। তাদের দাবি যদি সত্যি হয়, তবে যন্ত্রটি চিকিৎসা ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: ডয়চে ভেলে

Leave a Reply

Your email address will not be published.