বিএনএ’র হস্তক্ষেপের ২৪ ঘণ্টার মধ্যে ইন্টার্নশিপের নোটিশ প্রকাশ

গতকাল বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক ইসরায়েল আলী সাদেক ও শিক্ষার্থী পরামর্শক ইমরানুল হক হিমেল বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল এ সম্মানিত রেজিস্ট্রার রাশেদা আক্তারের সাথে সাক্ষাৎ করে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থীদের ইন্টার্নশিপের বিষয় এ চলমান সংকট নিয়ে আলোচনা করেন।তাদের সাক্ষাতের ২৪ ঘণ্টার মধ্যেই ইন্টার্নশিপের নোটিশ আজ প্রকাশিত হলো।

ইন্টার্নশিপ বিষয় এ স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা

নোটিশ টি নিম্নে তুলে ধরা হলোঃ

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল অধিভুক্ত সরকারি/বেসরকারি/স্বায়ত্তশাসিত পর্যায়ের নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষ হতে চলমান ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্স কারিকুলামের প্রথম ব্যাচের ৩য় বর্ষ চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের প্রতিষ্ঠান সংযুক্ত / চুক্তিবদ্ধ ১০০ শয্যা বিশিষ্ট মেডিকেল কলেজ হাসপাতাল/ জেনারেল হাসপাতাল/সদর হাসপাতালে ৬ (ছয়) মাস মেয়াদি ইন্টার্নশীপ আগামী ১০ আগস্ট ২০২২ খ্রিঃ হতে শুরু হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের নার্সিং শিক্ষা শাখার ০৭-০৮-২০২২ খ্রিঃ তারিখের পত্র নং-১৮০ মোতাবেক প্রশাসনিক অনুমোদন এবং কাউন্সিলের নির্বাহী কমিটির সিদ্ধান্তের প্রেক্ষিতে এ বিজ্ঞপ্তি জারি করা হলো।

নির্দেশনাঃ

(১) ইন্টানশীপ লগবুক কাউন্সিলের ওয়েবসাইট থেকে সংগ্রহ পূর্বক প্রতিটি ইন্টার্ন নার্স-শিক্ষার্থীদের জন্য ১ (এক) টি করে বই সংরক্ষণের লক্ষ্যে

স্ব-স্ব প্রতিষ্ঠানের সহায়তায় হাসপাতালের নার্সিং সুপারিনটেনডেন্টালের ব্যবস্থাপনায় সম্পন্ন করতে হবে।

(২) ইন্টানশীপ বাস্তবায়ন ও শৃঙ্খলাজনিত বিষয়ে লগবুকে বর্ণিত কমিটি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। (2) লগবুক অনুযায়ী প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ক্লিনিক্যাল ইনস্ট্রাক্টরের নাম ও ইন্টার্ন নাম- শিক্ষার্থীদের তালিকা সম্বলিত অনুরোধপত্রের মাধ্যমে। হাসপাতালে প্রেরণ করবেন। সরকারি প্রতিষ্ঠানের পত্রের অনুলিপি নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে ও কাউন্সিল পাঠাতে হবে।

নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের নির্দেশনা

 

(৪) সফলভাবে ইন্টার্নশীপ সম্পন্নকারিদের সনদপত্রের নমুনা অনুযায়ী হাসপাতালের নির্বাহী কর্মকর্তা, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও নার্সিং

সুপারিনটেনডেন্ট এর যৌথ স্বাক্ষরে সনদপত্র ইস্যু করবেন।

(৫) হাসপাতাল কর্তৃপক্ষ ছাড়পত্রের মাধ্যমে ইন্টার্নশীপ সম্পন্নকারিদের তালিকা ও মতামত সম্বলিত পত্র অবশ্যাই কাউন্সিলে প্রেরণ করবেন। (৬) সরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর কর্তৃক প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

(৭) এ সংক্রান্ত অন্যান্য বিজ্ঞপ্তি www.bnmc.gov.bd www.dgnm.gov.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published.