প্রেসক্রাইব নার্স কী? বাস্তবতায় কতটুকু সুযোগ পাচ্ছেন বাংলাদেশের নার্সরা

বাংলাদেশ এ বর্তমানে নার্স পড়ার সুযোগ রয়েছে দুটি কোর্সে একটি ডিপ্লোমা ইন নার্সিং (যে কোনো শাখা থেকে এসএসসি ও এইসএসসি) বিএসসি ইন নার্সিং (শুধুমাত্র বিজ্ঞান শাখা থেকে)।

নার্সিং পড়ার পরে দশম গ্রেডে ২য় শ্রেণীর কর্মকর্তা হিসেবে যোগদানের সুযোগ পান ডিপ্লোমা ও বিএসসি করা নার্সগণ।

এছাড়া সরাসরি আর কোনো নিয়োগ নেই এখানে, সরকারি নার্সিং কলেজ ও ইন্সটিটিউট এর শিক্ষক হতে গেলেও সরকারি চাকুরীতে অভিজ্ঞদের নিজ বেতন বদলী করে পদায়ন দেওয়া হয়। যেখানে গত ২০০৮ সাল থেকে ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং বিএসসি ইন নার্সিং এর নিয়মিত শিক্ষার্থী অনার্স সমমান নিয়েও নার্সিং ইন্সট্রাক্টর বা লেকচারার পদে ঢুকতে পারছে না সরাসরি নিয়োগ না থাকার কারণে।

অন্যদিকে পাশ্ববর্তী দেশ ভারত বিগত কয়েক বছর আগেই বিএসসি পাস নার্সদের স্পেশাল কোর্স করিয়ে নির্দিষ্ট কিছু মেডিসিন প্রেসক্রাইব করার অনুমতি দিয়েছে।

আসুন জেনে নেই প্রেসক্রাইব নার্স কাকে বলে?

A nurse who is allowed to prescribe drugs. Certain U.S. states permit nurses to prescribe only certain types and classes of drugs; most states require that prescribing nurses work with a supervising or collaborating physician; approval for prescribing is granted only to nurse practitioners.

একজন নার্স যাকে ওষুধ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু রাজ্য নার্সদের শুধুমাত্র নির্দিষ্ট ধরনের এবং ওষুধের শ্রেণী নির্ধারণের অনুমতি দেয়; বেশিরভাগ রাজ্যের প্রয়োজন হয় যে বিহিত নার্সরা একজন তত্ত্বাবধানকারী বা সহযোগী চিকিৎসকের সাথে কাজ করে; প্রেসক্রিপশনের অনুমোদন শুধুমাত্র নার্স অনুশীলনকারীদের দেওয়া হয়.

দেশের বাস্তবতায় যোগ্যতা অনুযায়ী আলাদা আলাদা পদ এ সরাসরি নিয়োগ ও নার্সদের ঘাটতি পূরন করে জনগণের যথাযথ স্বাস্থ্যসেবা নিশ্চিত হোক এটাই আমাদের চাওয়া।

বাংলাদেশ এও দীর্ঘদিন ধরে দাবি আসছে যোগ্যতা অনুযায়ী পদসৃষ্টির।

Leave a Reply

Your email address will not be published.