সরকারি নার্সিং কলজ/ ইন্সটিটিউট এ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন করতে হবে অনলাইনে

সরকারি নার্সিং কলেজ/ইনস্টিটিউটে চান্সপ্রাপ্তদের এবারে ভর্তি প্রক্রিয়াঃ

১ম ধাপঃ অনলাইনে আবেদন করতে হবে।
২য় ধাপঃ আবেদনের প্রিন্ট কপি ও প্রয়োজনীয় পেপার্স নিয়ে চান্সপ্রাপ্ত কলেজ/ইনস্টিটিউটে ভর্তি হতে হবে!

ভর্তির নিয়মাবলি/শর্তাবলি:

১. ভর্তির তারিখঃ ১১/১০/২০২১ হতে ২০/১০/২০২১ খ্রিঃ সকাল ৮.০০ ঘটিকা হতে বিকেল ৪.০০ ঘটিকা পর্যন্ত।

নির্বাচিত প্রার্থীকে ভর্তির সময় নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবেঃ

(ক) শিক্ষাবোর্ড হতে প্রাপ্ত এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল/সাময়িক সনদপত্রের সত্যায়িত কপি;

(খ) শিক্ষাবোর্ড হতে প্রাপ্ত এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট/গ্রেডশিট/মার্কশিট এর মূলকপি;

(গ) সদ্য তোলা পাসপোর্ট সাইজের ০৩ (তিন) কপি সত্যায়িত (প্রথম শ্রেণির কর্মকর্তার নামসহ সীলমোহর) রঙ্গিন ছবি।

(ঘ) মুক্তিযোদ্ধা কোটায় (মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের) সংরক্ষিত আসনের জন্য সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী ও সচিব স্বাক্ষরিত সনদপত্র বা ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কর্তৃক প্রদত্ত ও তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক স্বাক্ষরিত সনদপত্রের সত্যায়িত কপি;

(ঙ) বর্ণিত কোর্সে আবেদনের ডাউনলোডকৃত রঙ্গিন ছবি সম্বলিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র এবং ফলাফলের কপি;

(চ) উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড ও অন্যান্য কারিকুলাম হতে পাশকৃত নির্বাচিত প্রার্থীগণ এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষার সনদপত্রসমূহ নিজ দায়িত্বে বোর্ড/বিশ্ববিদ্যালয় হতে সঠিকতা যাচাই (ভেরিফাই) করে কোর্সে ভর্তি হবেন;

(ছ) জেলা কোটা দাবির ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/ সিটি কর্পোরেশনের কাউন্সিলর এর নিকট হতে গৃহীত নাগরিকত্ব সনদ/জন্মনিবন্ধন পত্র দাখিল করতে হবে।

(জ) প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের প্রতিষ্ঠান কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হলে ভর্তি হতে পারবেন।

(ঝ) ভুল বা অসত্য তথ্য প্রদান করে ভর্তি হলে যে কোন সময় ভর্তি বাতিল হবে।

২. ভর্তি প্রক্রিয়াঃ
(ক) উপরোক্ত কাগজপত্র পরিস্কারভাবে স্ক্যান করে jpg অথবা pdf ফরমেটে কম্পিউটারে সংরক্ষণ করে নিতে হবে, প্রতিটি ফাইলের সাইজ 1MB এর কম হতে হবে।

(খ) www.bnmc.gov.bd ওয়েবসাইট হতে ভর্তি পরীক্ষার ফলাফল অপশনে প্রবেশ করে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র উল্লিখিত রোল এবং সিরিয়াল নম্বর দিয়ে view result বাটনে ক্লিক করলে ফলাফল দেখা যাবে।

(গ) সরকারি প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের ক্ষেত্রে ফলাফলের নিচে Admission বাটন দেখাবে, সেখানে ক্লিক করলে ভর্তি পরীক্ষার ইউজার ও পাসওয়ার্ড ব্যবহার করে ভর্তির ফরমে প্রবেশ করতে হবে।

(ঘ) ভর্তির ফরমে আবেদনের সময় প্রদত্ত তথ্য এবং ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর দেখাবে। সেখানে কিছু সংখ্যক ঘর ব্লক থাকবে, যেমনঃ প্রবেশপত্রে ব্যবহৃত ছবি, ভর্তি পরীক্ষার রোল, প্রাপ্ত নম্বর, মেধাক্রম (মেরিট পজিশন), ইংরেজি নাম, পিতার নাম, মাতার নাম, প্রতিষ্ঠানের নাম, কোর্স, নিজ জেলা ইত্যাদি (তথ্য পরিবর্তন করার সুযোগ থাকবে না)।

(ঙ) ফরমে নতুন করে কিছু তথ্য হালানাগাদ করার প্রয়োজন হবে, যেমনঃ জাতীয় পরিচয়পত্র নম্বর/জন্ম নিবন্ধন নম্বর বা জন্মসনদ, মোবাইল নম্বর, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানার কিছু অংশ ইত্যাদি।

(চ) ফরমের নিচের অংশে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করার ঘর থাকবে। পূর্ব স্ক্যানকৃত ফাইলসমূহ আপলোড করা শেষ হলে Submit বাটনে ক্লিক করে আবেদনের কপি প্রিন্ট নিতে হবে। প্রিন্ট করতে ব্যর্থ হলে একই প্রক্রিয়ায় আবার ফরমে প্রবেশ করে প্রিন্ট ফরম বাঁটনে ক্লিক করে পুনরায় আবেদন ফরম প্রিন্ট করা যাবে।

(ছ) প্রিন্টকৃত আবেদন ফরমের দ্বিতীয় পৃষ্ঠার নিচে Applicant Signature অংশে শিক্ষার্থী স্বাক্ষর করে ভর্তির জন্য নির্ধারিত প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published.