সাবধান! আম ও দুধ একসঙ্গে খেলে কী হয় জানেন?

Spread the love

আমরা যেসব খবার খাই, তার প্রভাব পড়ে শরীরে। বিশেষজ্ঞরা পরামর্শ দেন পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার। খাবার থেকে প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করে শরীর। বছরের এই সময়ে বিভিন্ন ফল পাওয়া যায়। সেসব ফল পুষ্টিগুণে ভরপুর। অনেকেই সারা বছর অপেক্ষা করে থাকেন সুস্বাদু আমের জন্য।

আম ও গরুর দুধ একসাথে মিশিয়ে ভাত

আমাদের দেশে বেশিরভাগই আমের সঙ্গে দুধ মিশিয়ে খেতে ভালোবাসেন। ম্যাঙ্গো-মিল্কশেক নামেও পরিচিত এই খাবার। কেউ আবার ভাতের সঙ্গে আম-দুধ খেতে ভালোবাসেন। আম একটি পুষ্টিকর ফল, এদিকে দুধও পুষ্টিকর। এই দুই খাবার একসঙ্গে কি শরীরের জন্য উপকার করে?

এ নিয়ে ভারতীয় চিকিৎসক ডা. দীক্ষ্মা ভাবসার পরামর্শ-
আম-দুধের উপকারিতা
আম ও দুধ একসঙ্গে মিশিয়ে খেলে অনেকগুলো উপকার মেলে। তার মধ্যে অন্যতম এটি খুব দ্রুত শরীরে শক্তি সরবরাহ করে। ২২৬ গ্রাম আম-দুধ খেলে আমাদের প্রতিদিনের চাহিদার প্রায় ২০ শতাংশ ভিটামিন ‘এ’ এবং প্রায় ৩৩ শতাংশ ভিটামিন ‘সি’ পাওয়া যায়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

আম ক্ষারীয় প্রকৃতির এবং খাদ্য আঁশ সমৃদ্ধ। ফলে আম-দুধ খেলে শরীরে অম্ল ক্ষারের ভারসাম্য বজায় থাকে। সঙ্গে এটি সাহায্য করে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধেও। যারা অ্যানিমিয়ার সমস্যায় ভুগছেন তারা আম-দুধ একসঙ্গে খেতে পারেন। এটি লোহিত রক্ত কণিকার উৎপাদন বাড়াতে সাহায্য করে।

বেশিরভাগ ক্ষেত্রেই ফল ও দুধ একসঙ্গে খেতে নিষেধ করা হয়। তবে খাঁটি মিষ্টি এবং পাকা ফল যেমন- আম, অ্যাভোকাডো, খেজুর ইত্যাদির সঙ্গে দুধ মিশিয়ে খেলেও ক্ষতি নেই। দুধের সঙ্গে পাকা আম মিশিয়ে খেলে তা পিত্তকে শান্ত করে।

নিয়মিত আম-দুধ খেলে তা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। এটি মিষ্টি এবং শীতল প্রকৃতির। তাই নিশ্চিন্তে খেতে পারেন আম-দুধের মিষ্টি পানীয়। তবে দুধের সঙ্গে আলাদা করে চিনি মেশাবেন না।

অন্যান্য খাবারের সঙ্গে আম

খাবারের সঙ্গে বিভিন্ন ফল খেতে নিষেধ করা হয়। তবে আমের ক্ষেত্রে বিষয়টি ভিন্ন। আপনি আমের রস অন্যান্য খাবারের সঙ্গে মিশিয়েও খেতে পারেন। এক্ষেত্রে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে।

যেমন- যাদের শরীরে প্রদাহজনিত সমস্যা, অটো ইমিউন ডিসঅর্ডার বা ত্বকের সমস্যা রয়েছে বা যারা দুর্বল বিপাকজনিত সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে আম-দুধ একসঙ্গে না খাওয়াই ভালো। চিকিৎসক যদি কোনো কারণে এই দুই খাবার একসঙ্গে খেতে নিষেধ করেন তবে এড়িয়ে যাবেন।

Leave a Reply

Your email address will not be published.