বিশ্বে করোনায় একদিনে মৃত্যু ৫হাজার ,বাড়ছে আক্রান্তের সংখ্যা – সচেতন হবার আহ্ববান

Spread the love

বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুর ধারা অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় সাড়ে তিন লাখের অধিক মানুষ নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন সাড়ে ৫ হাজারের অধিক। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসটি শনাক্ত হয়েছেন মোট ২৫ কোটি ১০ লাখের বেশি মানুষের দেহে। এতে প্রাণ হারিয়েছেন ৫০ লাখ ৭১ হাজারের অধিক করোনা রোগী।

আজ মঙ্গলবার (৯ নভেম্বর) বেলা সাড়ে ১০টা পর্যন্ত আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটি জানিয়েছে, বিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও তিন লাখ ৬৮ হাজার ৫৭৩ জন নতুন করে করোনায় আক্রন্ত হয়েছেন। নতুন করে মৃত্যু হয়েছে আরও ৫ হাজার ৫৩১ জন। তবে আরও চার লাখ ২৯ হাজার ৩৬৮ জন সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফেরত গেছেন।

বিশ্বে এখন পর্যন্ত মোট ২৫ কোটি ১০ লাখ ৬৫ হাজার ৪৮৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৫০ লাখ ৭১ হাজার ১৪৩ জন। তবে ভাইরাসটি থেকে সুস্থ হওয়া মানুষের সংখ্যাও কম নয়। এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন মোট ২২ কোটি ৭৩ লাখ ১৮ হাজার ৭৮৩ জন।

তবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা সম্পর্কিত রিসোর্স সেন্টারের তথ্যমতে, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২৫ কোটি ৩ লাখ ৫৬ হাজার ৩৯২ জন। আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৫০ লাখ ৫৫ হাজার ৫৬৬ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশেটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন চার কোটি ৭৪ লাখ ৩৮ হাজার ৯৬৭ জন। মৃত্যু হয়েছে সাত লাখ ৭৬ হাজার ৩৯৭ জনের।

এরপরই রয়েছে ভারত। সাম্প্রতিক সময়ে দেশটির সংক্রমণ পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে তিন কোটি ৪৩ লাখ ৭৪ হাজার ৪৫৫ জনের শরীরে। মৃত্যু হয়েছে চার লাখ ৬১ হাজার ৩৪৭ জনের।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে দুই কোটি ১৮ লাখ ৮৬ হাজার ৭৭ জন। মৃত্যু হয়েছে ছয় লাখ নয় হাজার ৬০২ জনের।

এদিকে সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম। দেশে এখন পর্যন্ত ১৫ লাখ ৭১ হাজার ২২৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৭ হাজার ৯০১ জনের। সেরে উঠেছেন ১৫ লাখ ৩৫ হাজার ৩৪ জন।

এছাড়া শনাক্তের তালিকায় চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা ও স্পেন।

Leave a Reply

Your email address will not be published.