সেশনজটে বিপর্যস্ত রামেবি অধিভুক্ত বিএসসি ইন নার্সিং শিক্ষার্থীরা

Spread the love

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের অধীনে একযোগে নার্সিং ভর্তি পরীক্ষা দিয়ে বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং ও ডিপ্লোমা ইন মিডওয়াইফারি তে ভর্তি হতে হয়। পূর্বে ডিপ্লোমা ইন নার্সিং ও ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স স্ব স্ব কলেজ কর্তৃক পরীক্ষা অনুষ্ঠিত হতো পরবর্তী তে কাউন্সিলের অধীনে সারা দেশে অভিন্ন প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নিচ্ছে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল।

কিন্তু বিএসসি ইন নার্সিং অনার্স সমমানের হওয়ায় এই কোর্স পরিচালিত হয় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে।

বাংলাদেশ এ বিএসসি ইন নার্সিং পরিচালনা করে ফেকাল্টি অব মেডিসিন ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় ও সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, এছাড়াও স্বায়ত্বশাসীত ববঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও আর্মি নার্সিং কলেজ রংপুর,কুমিল্লা,কুর্মিটোলা নার্সিং কলেজ পরিচালিত হয় স্ব স্ব ফেকাল্টিতে।

এ বিষয় এ বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল শুধু তাদের কে স্টুডেন্ট রেজিষ্ট্রেশন, পেশাগত সনদ ও কোর্স কারিকুলাম প্রদান করে থাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধীভুক্ত বিএসসি ইন নার্সিং কলেজ গুলোতে সেশনজট নেই বললেই চলে।

তবে মুদ্রার উলটোদিক হচ্ছে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় অধীভুক্ত বিএসসি ইন নার্সিং কলেজ গুলো, বিভিন্ন মাধ্যমে খবর নিয়ে জানা যায়,২০১৭-১৮ সেশনের শিক্ষার্থীদের ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষা হলেও এখনো সাপ্লিমেন্টারী পরীক্ষা শেষ হয় নাই।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একই সেশনের শিক্ষার্থীদের ৩য় বর্ষের চূড়ান্ত পরীক্ষা শেষ এ ফলাফল এর অপেক্ষায় শিক্ষার্থী রা।

রামেবি অধিভুক্ত কলেজ গুলোর শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায় সঠিক সময়ে কোর্স শেষ করা নিয়ে উৎকন্ঠায় আছেন তারা।

চট্টগ্রাম ও সিলেট এর অবস্থাও প্রায় এক ই।

এই বিষয় এ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন সাধারণ শিক্ষার্থী ও অভিভাবকরা

Leave a Reply

Your email address will not be published.